পঠভূমি

আন্ডারপ্রিভিলিজড্ চিলড্রেনস এডুকেশনাল প্রোগ্রামস (ইউসেপ) একটি নিবন্ধিত অলাভজনক সংগঠন। বাংলাদেশের শহর ও শহরতলী এলাকার স্বল্পসুবিধাভোগী জনগোষ্ঠীর শিশু ও যুবাদের শিক্ষা, প্রশিক্ষণ, কর্মসংস্থানে সহায়তা এবং শিশু ও নারী বিষয়ক অধিকার বিষয়ে সচেতন করে থাকে ইউসেপ।

ইউসেপ এর সূচনা হয়েছিল ১৯৭২ সালে মি. লিন্ডসে অ্যালান চেইনী নামে একজন নিউজিল্যান্ডবাসীর মাধ্যমে যিনি বাংলাদেশে এসেছিলেন মুলত যুদ্ধবিদ্ধস্ত দেশের মানুষদের সহায়তা করার জন্য। এখানে অবস্থানকালে তিনি কর্মজীবি পথশিশুদের দুর্দশাগ্রস্থ জীবনের উপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি গবেষণা সম্পর্কে জানতে পারেন যা তাঁকে ৬০ জন কর্মজীবি শিশুকে নিয়ে একটি উপ-আনুষ্ঠানিক বিদ্যালয় শুরু করতে উজ্জীবিত করে। সেই সামাজিক উদ্যোগই গত চার দশকে ইউসেপ হিসেবে ব্যাপক বিস্তৃতি লাভ করেছে। ইউসেপ নেপালেও কাজ করছে তবে ইউসেপ বাংলাদেশ এবং ইউসেপ নেপাল এখন পৃথক সংগঠন হিসেবে কাজ করছে।

ইউসেপ বাংলাদেশ প্রাথমিক পর্যায়ে কর্মজীবি বস্তিবাসী ও পথ শিশুদের জন্য শিক্ষার বিকল্প সুযোগ সৃষ্ঠির লক্ষ্যে ‘কমিউনিটি বিদ্যালয়’-এর ধারণা নিয়ে কাজ শুরু করে। ইউসেপ-এর কর্ম প্রক্রিয়াকে আরও উপকারী এবং কার্যকর করার উদ্দেশ্যে ১৯৮৩ সালে ঢাকায় একটি কারিগরি বিদ্যালয় প্রতিষ্ঠার মাধ্যমে ইউসেপ -এর সাধারন শিক্ষার সঙ্গে বৃত্তিমূলক দক্ষতা প্রশিক্ষণ কর্মসূচিকে যুক্ত করা হয়। তখন থেকে ইউসেপ-এর সাধারণ শিক্ষা কর্মসূচি চট্টগ্রাম এবং খুলনার শহরগলোতে বিস্তৃত করা হয়।পরবর্তী বছরগুলোতে কর্মসংস্থানে সহায়তা সেবা ও অধিকার বিষয়ক প্রচারণা কর্মসূচিকে অন্তর্ভূক্ত করা হয়। কর্মসূচির পরিধিও বাড়তে থাকে এবং বর্তমানে (২০১৬ সাল নাগাদ) ইউসেপ প্রতি বছর ৫৩টি সাধারণ বিদ্যালয়, ১০টি কারিগরি বিদ্যালয়, অংশিদারিত্বভিত্তিক কয়েকটি প্রশিক্ষণ কেন্দ্র বাংলাদেশের ১০টি জেলায় (সাতটি বিভাগীয় শহর সহ) প্রায় ৫৫,০০০ শিশু ও যুবাদের জন্য কাজ করে যাচ্ছে।

প্রাপ্ত স্বীকৃতির নাম প্রদানকারী প্রতিষ্ঠানের নাম তারিখ /সন
01 . Runner-up ESCAP HRD- UN – ESCAP 1995 & 1997
02.  ISO 9001:2008 Bureau of Assessment  Services 2012